বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
পাইকগাছায় বাল্য বিবাহ বন্ধ সহ অর্থ দন্ড প্রদান করেন-ইউএনও মাহেরা নাজনীন খুলনার গাইকুরে হাত-পা বাঁধা অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার রামপালে উপজেলা নির্বাচনে ৩ পদে ১২ জনের মনোনয়নপত্র জমা পূত্র পাচারের অভিযেগে এক নারীর বিরুদ্ধে আড়ংঘাটা থানায় অভিযোগ দিঘলিয়া উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত মোংলা-ঘোষিয়াখালী চ্যানেলের তীরভূমি দখলের মহোৎসব; নাব্যতা সঙ্কটের শংকা পাইকগাছায় ১ম ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ একাডেমির উদ্বোধন খুলনায় পহেলা বৈশাখ উদযাপন বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ : রাষ্ট্রপতি মুক্তিপণ পেয়ে জাহাজ ছাড়ে জলদস্যুরা, নাবিকরা সুস্থ : মালিক পক্ষ

৫৩ কোটি টাকা ব্যয়ে খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র আধুনিকায়ন চলছে

খুলনার কাগজ
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২

তানিজ হাওলাদার।।খুলনা মহানগরীর আড়ংঘাটা থানার তেলিগাতী কুয়েট রোডে অবস্থিত খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র।কেন্দ্রটি দেশ বিদেশে কর্মসংস্থানের লক্ষ্যে দক্ষ জনশক্তির চাহিদা পূরণে কাজ করে যাচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও প্রশিক্ষণ ব্যুরো কর্তৃক কেন্দ্রটি পরিচালিত হয়।

১৯৭৭ সালে ১৩ একর জায়গার উপর প্রতিষ্ঠিত হলেও দীর্ঘদিনে প্রতিষ্ঠানটির উল্লেখযোগ্য কোনো উন্নয়ন হয়নি।
দীর্ঘ সাড়ে চার দশক পর সম্প্রতি প্রতিষ্ঠানের আধুনিকায়নের কাজ শুরু হয়েছে।ভেঙ্গে ফেলা হয়েছে পুরাতন প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন ও ওয়ার্কশপ ভবন। সম্পূর্ণ নতুন আঙ্গিকে এবং আধুনিকায়নের ছোঁয়ায় ইতিমধ্যে নির্মাণ কাজ শুরু হয়েছে প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন ও ওয়ার্কশপ ভবনের। skills for employment investment (SEIP) ‘র প্রকল্পের আওতায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের আর্থিক সহায়তায় অর্থ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫৩ কোটি টাকা।বাংলাদেশ সরকারও কোরিয়ান সরকারের আর্থিক ও কারিগরি সহযোগিতায় আধুনিকায়ন হচ্ছে এ প্রশিক্ষণ কেন্দ্রটি। কাজের গুণগত মান তদারকির জন্য কোরিয়ান কারিগরি কোম্পানি DOSUN-TOPEC -BETS. jV কনসালটেন্ট হিসেবে কাজ করছে।দ্যা ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেকস লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি করছে। ইতিমধ্যে প্রকল্পের ১৪ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে খুলনার কাগজকে জানান কোরিয়ান কনসালটেন্ট ফার্মের এদেশীয় প্রতিনিধি প্রকৌশলী মোঃ ফরিদুল ইসলাম।

২০২৩ সালের ১০ ডিসেম্বর প্রকল্পের কাজের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ হবে কি না এ নিয়ে সংশয় রয়েছে। গত বছরের ১৯ ডিসেম্বর খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি আধুনিকায়নের জন্য টেন্ডার আহবান করেন skills for employment investment (SEIP)’র প্রজেক্ট ডাইরেক্টর মোঃ ইকলাসুর রহমান।

এদিকে সরজমিনে গিয়ে কাজের অগ্রগতি এবং প্রকল্প সংশ্লিষ্ট বিষয়ে তথ্য জানতে চাইলে প্রকল্পের পিএম (প্রজেক্ট ম্যানেজার) এ সংক্রান্ত কোন তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park