সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
বটিয়াঘাটায় কৃষি ব্যাংক কর্তৃক গ্রাহক সেবা উন্নয়ন বিষয় মতবিনিময় সভা ইবাদত বন্দেগী আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত বাংলাদেশের বিচারকাজ পর্যবেক্ষণ করলেন ভারতের প্রধান বিচারপতি গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না: হাইকোর্ট বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী, গেজেট মঙ্গলবার পাইকগাছায় ৫০০’গ্রাম গাঁজা সহ আটক-২ অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ সরদার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) প্রাপ্তির জন্য নির্বাচিত খুলনায় ভয়াবহ অগ্নিকাণ্ডে চারটি দোকান ভস্মীভূত কুরআন ও দ্বীনি শিক্ষা শিক্ষার্থীদের ধর্মীয় মূল্যবোধের আদর্শ নাগরিক গড়ে তুলবে ; শেখ জুয়েল এমপি নগরীতে মোটরসাইকেলের ধাক্কায় যুবক নিহত

স্মার্ট গ্রীড ব্যবস্থাপনা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে অপরিহার্য: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

খুলনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

 

ইঞ্জিনিয়ার ওয়াহিদ মুরাদ।।বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, স্মার্ট গ্রীড ব্যবস্থা ও এর ব্যবস্থাপনা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে অপরিহার্য। বিভিন্ন উৎস হতে বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে বিধায় গ্রীড সিংক্রোনাইজেশন স্বয়ংক্রিয় হওয়া প্রয়োজন। ক্রমবর্ধমান বিদ্যুৎ খাতের সঠিক ব্যবস্থাপনার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব দিন দিন বাড়ছে।

প্রতিমন্ত্রী আজ ১লা জুন বৃহস্পতিবার অনলাইনে ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) ও পাওয়ার সেলের মধ্যে বাংলাদেশের বিদ্যুৎ খাতে স্মার্ট গ্রীড রোডম্যাপ সংকান্ত প্রযুক্তিগত সহায়তার (TA) অংশ হিসেবে অনুদান প্রদান নিয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, স্মার্ট রোড ম্যাপটি স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদে বাংলাদেশের পাওয়ার সেক্টরের চ্যালেঞ্জগুলি চিহ্নিত করে সম্পদের সর্বোত্তম ব্যবহার করবে। নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহে সহযোগিতা করবে। গ্রীডকে নির্ভরযোগ্য করে তুলতে উন্নত প্রযুক্তির প্রয়োগ করতেই হবে।

ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) প্রযুক্তিগত সহায়তা (TA) প্রদানের লক্ষ্যে অনুদান হিসেবে স্মার্ট গ্রীড রোডম্যাপ করার জন্য প্রায় ২ (দুই) মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। প্রযুক্তিগত সহায়তাতে থাকবে স্মার্ট গ্রীড বাস্তবায়ন রোডম্যাপ, স্মার্ট গ্রীড করতে হলে বিদ্যমান গ্যাপ গুলো, তার জন্য প্রয়োজনীয় প্রযুক্তির কনফিগারেশন-স্ফেসিফিকেশন-সোর্স ও সংশ্লিষ্টদের সক্ষমতা বৃদ্ধি ইত্যাদি। এটা বাস্তবায়ন করতে বোস্টন কনসাল্টিং গ্রুপকে নির্বাচন করা হয়েছে।

চুক্তিতে স্বাক্ষর করেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ)র উপ পরিচালক ও চিফ অপারেটিং অফিসার ইলি কলিনসন (Ellie Collinson)।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা , বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্যা এফিয়ার্স হেলেন লাফ্যাভ (Helen LaFave) বোস্টন কনসাল্টিং গ্রুপের গ্লোবাল চেয়ারম্যান হ্যান্স পল বার্কনার ( Hans Paul Burkner), বোস্টন কনসাল্টিং গ্রুপের সিনিয়র পার্টনার জারিফ মুনির ( Zarif Munir), ইউএসটিডিএ’র আঞ্চলিক পরিচালক ভ্যারিন্ডা ফিক (Verinda Fike, USTDA Regional Director for the Indo-Pacific) ইউএসটিডিএ’র সিনিয়র আঞ্চলিক প্রতিনিধি মেহেনাজ আনসারি (Mehnaz Ansari, USTDA Senior Regional Representative for South Asia) সংযুক্ত ছিলেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park