বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
পাইকগাছায় বাল্য বিবাহ বন্ধ সহ অর্থ দন্ড প্রদান করেন-ইউএনও মাহেরা নাজনীন খুলনার গাইকুরে হাত-পা বাঁধা অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার রামপালে উপজেলা নির্বাচনে ৩ পদে ১২ জনের মনোনয়নপত্র জমা পূত্র পাচারের অভিযেগে এক নারীর বিরুদ্ধে আড়ংঘাটা থানায় অভিযোগ দিঘলিয়া উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত মোংলা-ঘোষিয়াখালী চ্যানেলের তীরভূমি দখলের মহোৎসব; নাব্যতা সঙ্কটের শংকা পাইকগাছায় ১ম ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ একাডেমির উদ্বোধন খুলনায় পহেলা বৈশাখ উদযাপন বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ : রাষ্ট্রপতি মুক্তিপণ পেয়ে জাহাজ ছাড়ে জলদস্যুরা, নাবিকরা সুস্থ : মালিক পক্ষ

সাংবাদিক হওয়ার যোগ্যতা?

খুলনার কাগজ
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

স্টাফ রিপোর্টার।।সাংবাদিকতা হল বিভিন্ন ঘটনাবলী, বিষয়, ধারণা, মানুষ, প্রকৃতি, পরিবেশ, সমাজ, রাষ্ট্র সম্পর্কিত প্রতিবেদন তৈরি ও পরিবেশন, যা উক্ত দিনের প্রধান সংবাদ এবং তা সমাজে প্রভাব বিস্তার করে। এই পেশায় শব্দটি দিয়ে তথ্য সংগ্রহের কৌশল ও সাহিত্যিক উপায় অবলম্বনকে বোঝায়।মুদ্রিত, টেলিভিশন, বেতারইন্টারনেট,এবং পূর্বে ব্যবহৃত নিউজরিল সংবাদ মাধ্যমের অন্তর্গত।

সাংবাদিকতার যথোপযুক্ত নিয়মের ধারণা ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন রকম হয়ে থাকে। কিছু দেশে, সংবাদ মাধ্যমে সরকারি হস্তক্ষেপে নিয়ন্ত্রিত হয় এবং পুরোপুরি স্বাধীন সত্তা নয়।[১] অন্যান্য দেশে, সংবাদ মাধ্যম সরকার থেকে স্বাধীন কিন্তু লাভ-লোকসান সাংবিধানিক নিরাপত্তার আওতায় থাকে। স্বাধীন ও প্রতিযোগিতামূলক সাংবাদিকতার মাধ্যমে সংগ্রহ করার মুক্ত উৎস থেকে প্রাপ্ত তথ্যে প্রবেশাধিকার জনগণকে রাজনৈতিক প্রক্রিয়ায় যোগ দিতে সাহায্য করে।

১৯২০ এর দশকে যখন আধুনিক সাংবাদিকতা রূপ ধারণ করতে শুরু করে লেখক ওয়াল্টার লিপম্যান এবং মার্কিন দার্শনিক জন ডিউয়ি গণতন্ত্রে সাংবাদিকতার ভূমিকা নিয়ে বিভিন্ন যুক্তি-তর্ক উপস্থাপন করেন। তাদের এই ভিন্ন ভিন্ন দর্শন এখনো সমাজ ও রাষ্ট্রে সাংবাদিকতার ভূমিকা বিষয়ে যুক্তি প্রদর্শনে ব্যবহৃত হয়।

যদিও সাংবাদিকতার জন্য শিক্ষাগত যোগ্যতার বাধা-ধরা কোন নিয়ম নেই,তবে নূন্যতম এইচএসসি পাশ থাকলে ভালো হয় বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

সাংবাদিকতার আরেক দিক রয়েছে উপস্থাপনা।আপনি যে শুধু লেখালেখি তেই সীমাবদ্ধ থাকবেন তা নয়।আপনি একজন দক্ষ উপস্থাপক হতে পারেন।সেক্ষেত্রে আপনার দরকার উপস্থাপনা শক্তি। যে কোন ঘটনাকে সাবলীলভাবে উপস্থাপন করা জানতে হবে।কথা বলার ধরণ, স্টাইল বিশুদ্ধ এবং চমৎকার হতে হবে।

যে কোনো ঘটনা এমন ভাবে তুলে ধরতে হবে যাতে করে দর্শক-শ্রোতা মনে করে ঘটনাটি তাদের সামনে ঘটেছে।

বাচনভঙ্গি, শারীরিক অঙ্গভঙ্গি সবকিছু স্মার্ট হতে হবে।এ যোগ্যতা আপনি অর্জন করতে পারলে একজন দক্ষ সাংবাদিক হতে পারবেন সহজেই।সেখানে প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতা অনেকটা মূখ্য নয়।

যোগাযোগ ও সুসম্পর্ক :

সংবাদ সংগ্রহের খাতিরেই আপনাকে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও বিভিন্ন পর্যায়ের মানুষের সাথে সম্পর্ক ও যোগাযোগ রাখতে হবে।কোন ঘটনার তথ্যই যদি আপনার কাছে না থাকে সংবাদ লিখবেন কি করে? প্রতিবেদন লিখতে হলে তথ্য সংগ্রহ করতে হবে।

সে ক্ষেত্রে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে আপনার একটা সুসম্পর্ক এবং যোগাযোগ থাকা চাই। যেকোনো সংবাদ যে কোনো তথ্য তাদের মাধ্যমে যেন সহজেই আপনি সংগ্রহ করতে পারেন।

সাংবাদিকতার চাকরি করবেন কীভাবে

আপনি প্রথমে চাইলেই যেকোনো স্বনামধন্য মিডিয়াতে কাজ করতে পারবেন না ৷ এজন্য তারা অভিজ্ঞতা চায় ৷ আপনি ছোটখাটো মফস্বল সাংবাদিক প্রতিনিধি হিসেবে কাজ করা শুরু করতে পারেন।

বর্তমান সময়ে অনলাইন নিউজ পোর্টালের কাজ করার সুযোগ গ্রহণ করতে পারেন।বিভিন্ন ব্লগিং করে বা নিজে নিউজ পোর্টাল খুলে কাজ করতে পারেন।এতে আপনার অভিজ্ঞতার ঝুড়ি ফুলে ফলে বৃদ্ধি পাবে।

পরবর্তীতে যেকোনো প্রতিষ্ঠিত মিডিয়ায় কাজের সুযোগ পাবেন।

শেষ কথাঃ

সবশেষ কথা হচ্ছে আপনার প্রচুর পরিমাণে ধৈর্য লাগবে। যেকোনো কাজে সফলতা লাভের জন্য ধৈর্য অন্যতম নিয়ামক হিসেবে কাজ করে।

একবারে কেউ সফল হয়না।তাকে ঘুরে দাঁড়াতে হয় পরিশ্রম করতে হয়।কাজে লেগে থাকুন।পরিকল্পনা মাফিক কাজ করুন।ইনশাআল্লাহ আপনি সফল হবেন।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park