শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
খুলনায় পাঁচ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে পাশাপাশি শায়িত হলেন মোবারক কে কোন মন্ত্রণালয় পেলেন নতুন প্রতিমন্ত্রীরা ঝিনাইদহ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি রায়হান, সম্পাদক ফয়সাল যে কোন ধর্মীয় উৎসব সকলের মাঝে সম্প্রীতি বন্ধনের সৃষ্টি করে : ভূমিমন্ত্রী বাগেরহাটের রামপালে সাংবাদিক তুহিনের ব্যাবসা প্রতিষ্ঠানে দূর্ধর্ষ চুরি পাইকগাছায় জুয়ার সরঞ্জাম ও নগদ অর্থ সহ জুয়াড়ি আটক-৮ বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে নারী-শিশুসহ এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪৫ জন খুলনার বইমেলায় পৌনে ৫ কোটি টাকার বই বিক্রি কাচ্চি ভাই’‌তে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১ ইউনিট

শ্রমিক নেতা আবু সুফিয়ান”র শাহাদত বার্ষিকীতে মহানগর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা জ্ঞাপন

খুলনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

ইমরান মোল্লা স্টাফ রিপোর্টার।।প্রখ্যাত শ্রমিক নেতা বীর প্রতীক শহীদ অধ্যাপক আবু সুফিয়ান”র ৫০ তম শাহাদত বার্ষিকীতে মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

২৮ ডিসেম্বর দিনগত রাতে খুলনা মহানগর ও দৌলতপুর থানা স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে শহীদ অধ্যাপক আবু সুফিয়ান”র (বীর প্রতীক) প্রতি শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন খুলনা মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল সহ দৌলতপুর, খালিশপুর, খান জাহান আলী, সদর, এবং সোনাডাঙ্গা স্বেচ্ছাসেবক লীগের সকল স্তরের নেতাকর্মী।

এ সময় উপস্থিত নেতৃবৃন্দ বলেন শহীদ অধ্যাপক আবু সুফিয়ান ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের অকুতভয় সৈনিক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শ্রমিক এ নেতাকে খুব স্নেহ করতেন তিনি।একদিন বঙ্গবন্ধু তাঁকে ডেকে বললেন, তোকে জার্মানীর রাষ্টদূতের দায়িত্ব দিতে চাই, তখন অধ্যাপক সুফিয়ান সবিনয়ে বঙ্গবন্ধুকে বলেছিলেন, বঙ্গবন্ধু আমাকে রাষ্টদূত করবেন কিন্তু আমার ৪০ হাজার শ্রমিক তো আর রাষ্টদূত হতে পারবে না। আমার ৪০ হাজার শ্রমিককে রেখে আমি কোথাও যেতে চাই না। শ্রমজীবী মেহনতি মানুষের আত্নার সাথে ছিল তাঁর নিবিড় সম্পর্ক। শ্রমিকদের কতটা ভালবাসলে, শ্রমিকদের প্রতি কতটা হৃদ্রতা থাকলে জাতির পিতার কাছ থেকে পাওয়া প্রস্তাব সবিনয়ে ফিরিয়ে দেয়া যায় তার জলন্ত উদাহারণ ছিলেন শ্রমিক নেতা আবু সুফিয়ান।

এর কিছুদিন পর বঙ্গবন্ধু তাকে ট্রেড ইউনিয়ন, শ্রমজীবী মানুষের অধিকার আদায়সহ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য আবু সুফিয়ান এর নেতৃত্বে বাংলাদেশের শ্রমিক প্রতিনিধি হিসেবে কয়েকজন শ্রমিক নেতাকে (৭২ সালে) জার্মানীতে এক সম্মেলনে পাঠিয়েছিলেন। দেশে ফেরার পর ১২ দিনের মাথায় ২৮ ডিসেম্বর আজকের এই দিনে খুলনা-যশোর রোডের মহসিন মোড়স্থ ইসলাম ম্যানশনের কেন্দ্রীয় শ্রমিক লীগের আঞ্চলিক অফিসে ট্রেড ইউনিয়নের নেতৃবৃদ্ধের সাথে মিটিং শেষে বাসায় ফেরার পথে রাত দশটার দিকে রাস্তার ওপর দূর্বিত্তদের ব্রাশ ফায়ারে মাত্র ২৯ বছর বয়সে শহীদ হন।তার ২৯ বছরের সংক্ষিপ্ত এ জীবনে শ্রমিক সমাজের অকৃত্রিম বন্ধু হিসেবে নিজেকে তুলে ধরতে সক্ষম হন প্রখ্যাত এ শ্রমিক নেতা।আজ তার ৫০তম শাহাদাত বার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানান নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন নগর সম্পাদক সহ দৌলতপুর খালিশপুর, খান জাহান আলী, সদর, এবং সোনাডাঙ্গা স্বেচ্ছাসেবক লীগের সকল স্তরের নেতাকর্মীগন।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park