শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
খুলনায় পাঁচ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে পাশাপাশি শায়িত হলেন মোবারক কে কোন মন্ত্রণালয় পেলেন নতুন প্রতিমন্ত্রীরা ঝিনাইদহ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি রায়হান, সম্পাদক ফয়সাল যে কোন ধর্মীয় উৎসব সকলের মাঝে সম্প্রীতি বন্ধনের সৃষ্টি করে : ভূমিমন্ত্রী বাগেরহাটের রামপালে সাংবাদিক তুহিনের ব্যাবসা প্রতিষ্ঠানে দূর্ধর্ষ চুরি পাইকগাছায় জুয়ার সরঞ্জাম ও নগদ অর্থ সহ জুয়াড়ি আটক-৮ বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে নারী-শিশুসহ এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪৫ জন খুলনার বইমেলায় পৌনে ৫ কোটি টাকার বই বিক্রি কাচ্চি ভাই’‌তে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১ ইউনিট

শেরপুরের ঝিনাইগাতীর কালঘোষা নদীতে স্লূইস গেইট নির্মানের দাবিতে মানববন্ধন

খুলনার কাগজ
  • আপডেট সময় : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২

শেরপুর প্রতিনিধি।।শেরপুরের ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের কালঘোষা নদীর গান্দিগাও এলাকায় স্লূইস গেইট নির্মানের দাবিতে মানববন্ধন করেছে এলাকার কৃষান ও কৃষাণীরা।

১৪ নভেম্বর সোমবার সকালে নওকুচি সীমান্ত বাজারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, কাংশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান, সাবেক চেয়ারম্যান আনার উল্যাহ,উপজেলা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান নবেশ খকশী,আওয়ামীলীগ নেতা উমর আলী, ইউপি সদস্য গোলাপ হোসেন, এনামূল কবির মানিক,দুলাল মন্ডল,প্রমুখ।

 

বক্তারা বলেন কালঘোষা নদীর গান্দিগাও একটি স্লূইস গেইট নির্মানের দাবি দীর্ঘ দিনের।দেশ স্বাধীনের পর থেকেই এ নদীর উপর একটি স্লূইস গেইট নির্মানের দাবি উঠে কৃষকদের পক্ষ থেকে।জনপ্রতিনিধি ও প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময় আশ্বাসও পাওয়া গেলেও আজো তা বাস্তবায়িত হয়নি। এখানে একটি স্লূইস গেইট না থাকায় যুগযুগ ধরে এলাকার প্রাই দুই হাজার একর জমি অনাবাদি থাকে। এসব জমি আবাদের আওতায় আনতে ২০২০ সালে এখানে একটি স্লূইস গেইট নির্মানের জন্য জরিপ কাজ শুরু করে এল জিইডি।

জাইকার অর্থায়নে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায়ে এ স্লূইস গেইটটি নির্মানের জন্য প্রস্তাব প্রেরন করা হয় বলে জানান স্থানীয় উপজেলা প্রকৌশল অধিদপ্তর। কিন্তু শুরুতেই স্থানীয় একটি কুচক্রি মহল এ প্রকল্পের বিরোধিতা শুরু করে। এর প্রতিবাদে এলাকার শতশত কৃষাণ কৃষাণী এ মানববন্ধনের আয়োজন করে।

কৃষকদের দাবি এ নদীর উপর একটি স্লূইস গেইট নির্মান করা হলে, গান্দিগাও, হালচাটি, নওকুচি, বাকাকুড়া, ফুলহাড়ি ও ডেফলাই এলাকার সেচ সুবিধার অভাবে অনাবাদি হয়ে পরে থাকা ২ হাজার একর জমি আবাদের আওতায় আসবে। আর কৃষকদে ভাগ্য উন্নয়নের পাশাপাশি কৃষি ক্ষেত্রে ঘটবে বিপ্লব।।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park