রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

রমজানে বিনামূল্যে ১০ কেজি করে চাল বিতরণ করবে সরকার

খুলনার কাগজ
  • আপডেট সময় : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩

ডেস্ক রিপোর্ট।।দেশের ১ কোটি দরিদ্র পরিবারের মধ্যে আসন্ন রমজানে বিনামূল্যে ১০ কেজি করে চাল বিতরণ করবে সরকার।বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে খাদ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী বলেন, রমজান মাসে দেশের দরিদ্র মানুষের যাতে কষ্ট না হয়, সে জন্য সরকার বিনামূল্যে ভিজিএফ কর্মসূচির মাধ্যমে ১ কোটি পরিবারকে ১০ কেজি করে চাল দেবে। রমজানের শুরুতে ৫০ লাখ এবং রমজানের শেষ ভাগে ৫০ লাখ পরিবারের মধ্যে এই চাল বিতরণ করা হবে বলেও জানান তিনি।

খাদ্যমন্ত্রী আরও জানান, ভিজিএফ কর্মসূচিতে বিনামূল্যে চাল বিতরণ করার প্রক্রিয়া আগে থেকেই চালু আছে। তবে এই রমজানে পণ্যের চরা দামের কারণে মানুষকে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এবার দেশে আমনের ভালো ফলন হলেও চালের বাজারে ইতিবাচক প্রভাব পড়েনি। উল্টো দাম বেড়েছে। কারণ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারণে অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফার আশায় ধান, চাল গুদামজাত করে রেখেছে। ফলে বিপাকে পড়েছে স্বল্প আয়ের মানুষ। অথচ মৌসুমের সময় স্বাভাবিকভাবেই চালের দাম কম থাকার কথা।

কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, চলতি মৌসুমে দেশে ৫৯ লাখ হেক্টর জমিতে আমনের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও উৎপাদন হয়েছে ৫৯ লাখ ৫৬ হাজার হেক্টর জমিতে। আর উৎপাদন হয়েছে ১ কোটি ৭০ লাখ টন। কিন্তু এর প্রভাব নেই চালের বাজারে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park