শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
খুলনায় পাঁচ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে পাশাপাশি শায়িত হলেন মোবারক কে কোন মন্ত্রণালয় পেলেন নতুন প্রতিমন্ত্রীরা ঝিনাইদহ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি রায়হান, সম্পাদক ফয়সাল যে কোন ধর্মীয় উৎসব সকলের মাঝে সম্প্রীতি বন্ধনের সৃষ্টি করে : ভূমিমন্ত্রী বাগেরহাটের রামপালে সাংবাদিক তুহিনের ব্যাবসা প্রতিষ্ঠানে দূর্ধর্ষ চুরি পাইকগাছায় জুয়ার সরঞ্জাম ও নগদ অর্থ সহ জুয়াড়ি আটক-৮ বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে নারী-শিশুসহ এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪৫ জন খুলনার বইমেলায় পৌনে ৫ কোটি টাকার বই বিক্রি কাচ্চি ভাই’‌তে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১ ইউনিট

ভৈরব নদে কুমির আতঙ্ক, সতর্ক থাকার নির্দেশ

খুলনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২

তানিজ হাওলাদার।।অভয়নগরে ভৈরব নদে কুমিরের দেখা মেলেছে। যে কারণে দুই পাড়ের মানুষের মাঝে আতঙ্কের সৃষ্টি তৈরি হয়েছে। তাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সর্তক থাকার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বেলা ১১টার দিকে ভৈরব নদের যশোরের অভয়নগর উপজেলা অংশে নওয়াপাড়া নদী বন্দরে স্থানীয়রা কুমির দেখতে পেয়েছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

স্থানীয়রা জানায়, উপজেলার উপর দিয়ে প্রবাহিত এ নদে নিকট অতীতে কুমির দেখা গেছে বলে শোনা যায়নি। অথচ সেই নদে আজ হঠাৎ কুমিরের দেখা পেয়েছেন। নদের তীরে রৌদ্রস্নান করতে দেখা গেছে কুমিরটিকে।

 

নওয়াপাড়া ট্রেডার্সে চাকুরি করেন মো. সাব্বির হোসেন বলেছেন, এই নদে অতীতে কেউ কুমির দেখেননি। এই প্রথম কুমির দেখা গেল। নদের তীরে উঠে মাঝারি ধরনের কুমিরটি রোদ পোহাচ্ছিল। কুমিরটি দেখতে নদের তীরের গ্রাম মধ্যপুরে আশপাশের এলাকার মানুষ ভিড় করেন। আব্দুন রশিদ বলেন, মানুষের ভিড়ে কুমিরটি আরাম করে রোদ পোহাতে পারেনি। ছবি তোলার জন্য মানুষ ভিড় করতে থাকে।

মধ্যপুর গ্রামের হাবিবা খাতুন জানান, ভৈরব নদে ভাটা ছিল। নদের চরে উঠে কুমিরটি রোদ পোহাতে থাকে। কুমিরটি সাড়ে চার থেকে পাঁচ ফুট লম্বা। প্রচুর মানষের সমাগম করায় বিরক্ত হয়ে কুমিরটি পানিতে নেমে যায়।

এ বিষয়টি নিয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী বলেন, স্থানীয়রা আমাকে ফোন করে জানান নদীর তীরে তারা কুমির দেখতে পেয়েছেন। তাতে কুমিরটিকে বাচ্চাই মনে হয়েছে। কেননা এটির দৈর্ঘ্য ৩ থেকে সাড়ে চার ফিট। পূর্ণবয়স্ক কুমিরের দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ফিট হয়।

 

তিনি আরো বলেন, শীতকালে কুমির নদী তীরে রোদ পোহাতে আসে। ধারণা করছি, সুন্দরবনের মিঠা পানির এই কুমির খাদ্যের কারণে রুপসা বা ভৈরবে এসেছে। এই সময়ে আমাদের সবাইকে অবশ্যই সাবধানতা অবলম্বন করে নদীতে নামা উচিত। কারণ কুমির দেখা গেছে। এ নদী বন্দরের শ্রমিকেরা গোসল করতে নদীতে নামে তাই সর্তক থাকার নির্দেশ প্রদান করছি।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park