সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
রূপসায় বিদ্যুৎ স্পষ্টে একজনের মৃত্যু খালিশপুর থানা পুলিশের অভিযানে ১ টি ল্যাপটপ ও ক্যামেরা সহ চোর চক্রের সদস্য গ্রেফতার খেলা ধুলা শিক্ষার্থীদের মন ও শরীর দুটোই ভালো রাখে-ভূমিমন্ত্রী বাড়লো এলপিজির দাম অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে : স্বাস্থ্যমন্ত্রী খুলনায় ভূমিদস্যু ও চাঁদাবাজের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় মিথ্যা মানববন্ধন ও গায়েবী মামলার হুমকি রামপালে পুলিশের অভিযানে নারী মাদক কারবারি আটক খুলনার পাইকগাছায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত বাগেরহাটের রামপালে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় ভোটার দিবস পালন খেলা ধুলা শিক্ষার্থীদের মন ও শরীর দুটোই ভালো রাখে-ভূমিমন্ত্রী

বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় কার সম্পদ বাড়লো কার কমলো

খুলনার কাগজ
  • আপডেট সময় : শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩

ডেস্ক রিপোর্ট : বিশ্বের কিছু ধনী ব্যক্তির ভাগ্য গত সপ্তাহে উপর-নিচ উভয় দিকেই প্রবল ঝাঁকুনি খেয়েছে। যদিও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ভারতীয় ধনকুবের গৌতম আদানির পতন অব্যাহত রয়েছে। পাশাপাশি তার প্রতিষ্ঠান আদানি গ্রুপ বুধবার আদানি এন্টারপ্রাইজের আড়াই বিলিয়ন মার্কিন ডলারের স্টক অফার বাতিল করেছে। মাত্র দুই সপ্তাহ আগেও আদানির যে সম্পদ ছিল, হারাতে হারাতে বর্তমানে তা অর্ধেকেরও কমে গিয়ে ঠেকেছে।

 

গত ২৪ জানুয়ারি চাঞ্চল্যকর এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক আর্থিক গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ। সেখানে বলা হয়, দশককাল ধরে শেয়ার কারসাজি এবং আর্থিক লেনদেনে প্রতারণা চালিয়ে আসছে আদানি গ্রুপ। কৃত্রিমভাবে শেয়ারের দর বহু গুণ বাড়িয়ে এ গ্রুপ বিশাল সম্পদ গড়েছে। গত কয়েক বছরে আদানি গ্রুপের কোম্পানির শেয়ার ৫০০ শতাংশেরও বেশি বেড়েছে।

প্রতিবেদনটি প্রকাশের পর থেকেই আদানি গ্রুপের সব কোম্পানির শেয়ারের দাম পড়তে শুরু করে; এখনও সেই পতন অব্যাহত আছে। এই দরপতনের জেরে ইতিমধ্যে কয়েক হাজার কোটি ডলারেরও বেশি অর্থ খুইয়েছেন গৌতম আদানি।

চলতি সপ্তাহের সবচেয়ে লাভবান প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের সূচকে ব্যাপক সম্প্রসারণ দেখেছে। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি লাভবান হয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট মেটা প্ল্যাটফর্মের প্রধান মার্ক জুকারবার্গ। গত বৃহস্পতিবার এই কোম্পানির বার্ষিক রাজস্ব আয়ের প্রতিবেদন প্রকাশের পর কোম্পানির শেয়ারের দাম ২৩ শতাংশ বেড়েছে; যা বিশ্লেষকদের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।

শেয়ারবাজারে এমন উত্থান-পতনের মধ্য দিয়ে বিশ্বের শীর্ষ ধনীর তালিকাতেও ঘটেছে ব্যাপক রদবদল। কেউ নিচ থেকে ওপরে উঠেছেন, তো কেউ ওপর থেকে নেমে গেছেন অপ্রত্যাশিতভাবে তলানিতে। চলুন জেনে নেওয়া যাক কার ভাগ্যের কেমন রদবদল ঘটল…

#১. গৌতম আদানি

• মোট সম্পদ : ৬১ দশমিক ৭ বিলিয়ন ডলার ♦ কমেছে ৩৪ দশমিক ৯ বিলিয়ন ডলার
গত ২৪ জানুয়ারি পর্যন্ত বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ছিলেন গৌতম আদানি। আদানি গ্রুপের শেয়ারবাজারে কারসাজি এবং আর্থিক লেনদেনে প্রতারণা নিয়ে হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পর গত সপ্তাহে বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে যান তিনি। তার কোম্পানির শেয়ারের দামের পতন অব্যাহত থাকায় ধনীর তালিকায় আরও নিচে নেমে যাওয়ার শঙ্কায় রয়েছেন আদানি।

বুধবার আদানি এন্টারপ্রাইজেস আড়াই বিলিয়ন ডলারের শেয়ারের অফার বাতিলের ঘোষণা দিয়েছে। গত সপ্তাহে আদানি ৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ খুইয়েছিলেন; যদিও তার আগের সপ্তাহে তিনি হারিয়েছিলেন আরও ৩ হাজার ১০০ কোটি ডলার।

মার্কিন বাণিজ্য সাময়িকী ফোর্বসের মতে, মোটাদাগে গত দুই সপ্তাহে আদানি তার সম্পদের অর্ধেকই হারিয়েছেন। বর্তমানে বিশ্বে তিনি ১৭তম ধনী; যার সম্পদের পরিমাণ ৬ হাজার ১৭০ কোটি ডলার। ধনীর তালিকায় আদানির ওপরে আছেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ।

গত বছরের ফেব্রুয়ারিতে ভারতের আরেক ধনকুবের মুকেশ আম্বানিকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনীর তকমা নিজের করে নিয়েছিলেন গৌতম আদানি। একই সময়ে বিশ্বের দশম ধনী নির্বাচিত হন তিনি। কয়েক মাস পর গত সেপ্টেম্বরে ১৫৫ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের দ্বিতীয় ধনী বনে যান আদানি।

#২. মার্ক জুকারবার্গ

মোট সম্পদ : ৬৬ দশমিক ৮ বিলিয়ন ডলার ♦ বেড়েছে ১২ দশমিক ১ বিলিয়ন ডলার
বুধবার মেটা প্ল্যাটফর্মের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটি তার চতুর্থ ত্রৈমাসিকের আয়ের পূর্বাভাষকে ছাড়িয়ে গেছে। এই প্রতিবেদন প্রকাশের পরদিন বৃহস্পতিবার মেটার শেয়ারের দাম ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা মার্ক জুকারবার্গের জন্য এক সুসংবাদ; শেয়ারের দাম বৃদ্ধির সাথে জুকারবার্গের সম্পদের পরিমাণও একলাফে ১২ বিলিয়ন ডলারের বেশি বেড়েছে। ২০১২ সালের মে মাসের পর ফেসবুকের মাধ্যমে এটিই একদিনে তার সর্বোচ্চ প্রবৃদ্ধি।

মেটার বিজ্ঞাপনের আয় এবং শেয়ারের দাম কমে যাওয়ায় ২০২২ সালজুড়ে ৭৮ বিলিয়ন ডলারের সম্পদ হারিয়েছেন জুকারবার্গ। ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নেয়ার ট্র্যাকারের তথ্য অনুযায়ী, জুকারবার্গ এখন বিশ্বের ১৬তম ধনী ব্যক্তি এবং তার সম্পদের পরিমাণ ৬৬ দশমিক ৮ বিলিয়ন ডলার মূল্যের।

#৩. ইলন মাস্ক

মোট সম্পদ : ১৮৪ দশমিক ২ বিলিয়ন ডলার ♦ বেড়েছে ২ দশমিক ৯ বিলিয়ন ডলার
গত ২৫ জানুয়ারি টেসলার প্রকাশিত চতুর্থ-ত্রৈমাসিক আয় প্রত্যাশার চেয়ে ভালো হয়েছে। এই প্রতিবেদন প্রকাশের পর গত সপ্তাহে টেসলার শেয়ারের দামও বেড়েছে প্রায় ৭ শতাংশ। এর ফলে মাস্কের সম্পদও বেড়েছে ২ দশমিক ৯ বিলিয়ন ডলারের।

এলভিএমএইচের বার্নার্ড আর্নল্টের পর বর্তমানে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মাস্ক।

#৪. ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট মেয়ার্স

মোট সম্পদ : ৮৪ বিলিয়ন মার্কিন ডলার ♦ বেড়েছে ২ বিলিয়ন ডলার
গত সপ্তাহে বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় যারা ছিলেন, তাদের সবাই পুরুষ। পরিবর্তন এসেছে কেবল শুক্রবার। ওইদিন ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট মেয়ার্স বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ১০ম স্থানে উঠে আসেন। গত সপ্তাহের শেষের দিকেও তিনি ১২তম অবস্থানে ছিলেন। শুক্রবার তার সম্পদের পরিমাণ প্রায় ২ শতাংশ বৃদ্ধি পাওয়ায় শীর্ষ ধনীর তালিকায় ওপরে আসেন তিনি।

ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট মেয়ার্স এবং তার সন্তানরা কসমেটিকস জায়ান্টস ল’রিয়েলের এক-তৃতীয়াংশের মালিক। মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিভ বালমার (১১তম) এবং ভারতের মুকেশ আম্বানি (১২তম) পরিবারের উপরে উঠে আসার জন্য তার শুক্রবারের সম্পদ বৃদ্ধি ছিল যথেষ্ঠ।

#৫. ব্রায়ান আর্মস্ট্রং

মোট সম্পদ : ৩ দশমিক ১ বিলিয়ন ডলার ♦ বেড়েছে ৫৪০ মিলিয়ন ডলার
চলতি সপ্তাহে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান কয়েনবেস গ্লোবালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ব্রায়ানের সম্পদ একলাফে বেড়েছে ২০ শতাংশ। বুধবার নিউইয়র্কের একজন ফেডারেল বিচারক কয়েনবেসের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে দেওয়ার পর তার সম্পদ বৃদ্ধি পায়।

গত সপ্তাহে কয়েনবেসের শেয়ারের দাম বেড়েছে প্রায় ২২ শতাংশ। আর এর মধ্য দিয়ে ব্রায়ান আর্মস্ট্রংয়ের সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ১ বিলিয়ন ডলার।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park