সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
বটিয়াঘাটায় কৃষি ব্যাংক কর্তৃক গ্রাহক সেবা উন্নয়ন বিষয় মতবিনিময় সভা ইবাদত বন্দেগী আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত বাংলাদেশের বিচারকাজ পর্যবেক্ষণ করলেন ভারতের প্রধান বিচারপতি গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না: হাইকোর্ট বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী, গেজেট মঙ্গলবার পাইকগাছায় ৫০০’গ্রাম গাঁজা সহ আটক-২ অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ সরদার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) প্রাপ্তির জন্য নির্বাচিত খুলনায় ভয়াবহ অগ্নিকাণ্ডে চারটি দোকান ভস্মীভূত কুরআন ও দ্বীনি শিক্ষা শিক্ষার্থীদের ধর্মীয় মূল্যবোধের আদর্শ নাগরিক গড়ে তুলবে ; শেখ জুয়েল এমপি নগরীতে মোটরসাইকেলের ধাক্কায় যুবক নিহত

পাইকগাছায় শিবসা নদীর চরভরাটি জমি উদ্ধারে প্রশাসনের অভিযান

খুলনার কাগজ
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩

পাইকগাছা প্রতিনিধি।।পাইকগাছায় শিবসা নদীর চরভরাটি সরকারী জমি থেকে অবৈধ দখল মুক্ত করতে উপজেলা প্রশাসন মাঠে নেমেছে। গত ৩ দিনে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম ও সহকারী কমিশনার ( ভূমি) কর্মকর্তা আরাফাত হোসেন অভিযান চালিযে বেকু মেশিনে পৌরসভা ঘেষা শিবসার চরভরাটি জমিতে গড়ে ওঠা একাধিক বাঁধবন্ধি ও বাসা উচ্ছেদ করে শতাধিক বিঘার সরকারী জমি উদ্ধার করেছেন।

জানাগেছে,জলবায়ুর বিরুপ প্রভাবে কালের বিবর্তনে এক সময়ের ক্ষরস্রোতা শিবসা নদী জোয়ারভাটা বন্ধ হয়ে পলি জমতে থাকে। পর্যায়ক্রমে তা চরভরাটি জমিতে পরিনত হয়ে নৌচলাচল বন্ধ হয়ে যায়। নদীর দু’পাড়ে ব্যাপক এলাকা জুড়ে শত-শত বিঘার জমি কৃষি উপযোগী হয়ে ওঠে। এ সুযোগে প্রভাবশালী মহল ও ভুমি দস্যরা চরভরাটি জমি দখলে তৎপর হয়ে উঠে। দু’পাড়ে কেউ-কেউ বাপ দাদার রেকর্ডিয় জমি আবার অনেকে সিকস্তি জমি দাবি করে পর্যায় ক্রমে শত-শত বিঘা জমি দখল করে বাঁধ দিয়ে ঘের করেন। অভিযোগ উঠে সবকিছু ম্যানেজ করে পৌরসভা প্রান্ত সহ নদীর বুকে বাঁধ বন্ধি সহ মৎস্য কাটার নামে নদীর জমিতে বালি ভরাট করে স্থাপনা সহ পাঁকা প্রাচীর নির্মান করা হয। শেষ পর্যন্ত নদীর চরভরাটি জমি দখল নিয়ে নানামুখি অভিযোগের প্রেক্ষিতে সরকারী জমি রক্ষার্থে স্থানীয় উপজেলা প্রশাসন সজাগ হয়ে উচ্ছেদ অভিযান শুরু করেছেন।সরকারী জমি থেকে অবৈধ দখল মুক্তর ঘোষনা দিয়ে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম এ প্রতিনিধিকে জানান, চরভরাটি জমি থেকে মাছ কাটাসহ সকল স্থাপনা উচ্ছেদ করা হবে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park