মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
পাইকগাছার গদাইপুর ইউ’পিতে ১৫৪৭টি পরিবারের মাঝে টিসিবি পন্য বিতরণ খুলনায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন উদ্যোগ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাগেরহাটের রামপালে ইছালে ছওয়াব মাহফিলের রান্না করা মাংশ বিক্রি করায় এলাকায় তীব্র ক্ষোভ পুলিশ ও র‍্যাব এর যৌথ অভিযানে উদ্ধার হলো মহাসিন স্কুলের প্রধান শিক্ষকের পূত্র শাফিন বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড আজ কেসিসির সাবেক কাউন্সিলর পিন্টুর বাসভবনে হামলার সুষ্ঠু বিচারের দাবিতে সংবাদ সম্মেলন পাইকগাছায় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে পানি সংরক্ষণের জলাধার বিতরণ খুলনার দিঘলিয়া উপজেলার প্রার্থীদের মনোনয়নপত্র জমা ছোট পর্দার অভিনেতা রুমির ইন্তেকাল

দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড

খুলনার কাগজ
  • আপডেট সময় : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

 

ইঞ্জিনিয়ার ওয়াহিদ মুরাদ।।প্রচন্ড বৈশ্বিক সংকটের মাঝেও  দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে মঙ্গলবার ১১ই এপ্রিল রাত ৯ টায়। এসময় ১৪ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এর পূর্বে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ২০২২ সালের ১৬ এপ্রিল ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট।

প্রেক্ষিতে মাননীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘এ অর্জন প্রমাণ করে বাংলাদেশ গত এক যুগে বিদ্যুৎ ও জ্বালানি খাতে কতটা শক্ত অবস্থান তৈরি করেছে। এ অর্জন শেখ হাসিনা সরকারের প্রতি মানুষের আস্থার প্রতিদান’।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর তথ্য অনুযায়ী বাংলাদেশে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বর্তমানে ২২ হাজার ৭০০ মেগাওয়াট তবে সর্বোচ্চ উৎপাদন সম্ভব ১৫ হাজার ১৮২ মেগাওয়াট। গ্যাস স্বল্পতায় ২ হাজার ৪০৭ মেগাওয়াট,কয়লা সংকটে ১২৯ মেগাওয়াট,পানির অভাবে ২০৫ মেগাওয়াট এবং কেন্দ্র সংস্কার ও মেরামতের কারণে ২ হাজার ১৩৯  মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে না। ভারতথেকে বর্তমানে আমদানি হচ্ছে ১ হাজার ৯০৭ মেগাওয়াট বিদ্যুৎ।

বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান পিডিবি এর তথ্য মতে সোমবার সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ছিল ১৪ হাজার ৩৮০ মেগাওয়াট। মঙ্গলবার সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা ধরা হয়েছিল ১৪ হাজার ৭০০ মেগাওয়াট। কিন্তু চাহিদার চেয়েও বেশি বিদ্যুৎ উৎপাদন হয়েছে গত মঙ্গলবার রাত ৯ টায় ১৪ হাজার ৮০০ মেগাওয়াট।

কর্তৃপক্ষ জানান, গরমকাল আসলেই বিদ্যুতের চাহিদা অন্য সময়ের তুলনায় বেড়ে যায় অনেক বেশী । এছাড়া রমজান মাস ও সেচ মৌসুমের কারণে বর্তমানে বিদ্যুতের চাহিদা অনেক বেশি। চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন হওয়ায় গতকাল কোথাও লোডশেডিং ছিল না।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park