রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন

দাকোপে কারিতাসের প্রকল্প অবহিত করণ সভা অনুষ্ঠিত

খুলনার কাগজ
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩

শাওন দাস (সোহাগ)দাকোপ প্রতিনিধি।। আজ ৭ ফেব্রুয়ারী মঙ্গলবার কারিতাস খুলনা অঞ্চলের আওতায় কারিতাস জার্মানী এবং বিএমজেড এর আর্থিক সহায়তায় বানিশান্তা ইউনিয়ন পরিষদের মিলনায়তনে” বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা জেলার উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন” প্রকল্পের অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়।উক্ত সভায় সভাপতিত্ব করেন বাবু সুদেব কুমার রায়, চেয়ারম্যান বানীশাস্ত্রা ইউনিয়ন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্পের মিল সমন্বয়কারী মো: মেহেদী হাসান খান।এছাড়াও উপস্থিত ছিলেন ইউপি সদস্যগণ, ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য, এনজিও প্রতিনিধি, সিপিপি প্রতিনিধি, স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ সহ প্রকল্পের কর্মকর্তাগণ।

সভায় কারিতাস সংস্থার দিগদর্শন, লক্ষ্য-উদ্দেশ্য এবং প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রমসমূহ নিয়ে সহভাগিতা করা হয়।প্রকল্পের মিল সমন্বয়কারী মো: মেহেদী হাসান খান বলেন, প্রকল্পের মাধ্যমে কাঠামোগত উন্নয়ন, সচেতনতামূলক সভা ও প্রশিক্ষণের মাধ্যমে দুর্যোগের ঝুঁকি এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব কমিয়ে টিকে থাকার মাধ্যমে আমরা টেকসই উন্নয়নের অংশি হতে পারবো। তিনি এই প্রকল্পের সকল ধরনের কার্যক্রমে সকলের সক্রিয় অংশগ্রহণ আহ্বান করেন।

সভাপতি বাবু সুদেব কুমার রায় বলেন, দুর্যোগ প্রবণ এলাকা হিসেবে দাকোপ উপজেলার বানীশান্তা ইউনিয়নটি অতি মাত্রায় ঝুঁকিপূর্ণ। প্রতি বছর নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানার ফলে এলাকার লোকজন ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। দুর্যোগ কালীন সময়ে লোকজন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয় কিন্তু অধিকাংশ আশ্রয়কেন্দ্রে নারী ও পুরুষের জন্য আলাদা কোন ব্যবস্থা নেই, প্রতিবন্ধিদের জন্য কোন র‍্যাম্প নেই, গর্ভবতি মায়েদের জন্য আলাদা রুম নেই, ফলে জনগণের অনেক সমস্যায় পড়তে হয়। তাই বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কথা মাথায় রেখে আমাদের আশ্রয়কেন্দ্র নির্মাণ করা প্রয়োজন। তিনি বলেন এই প্রকল্পের অনেক ধরনের কার্যক্রম রয়েছে, প্রকল্পের সকল কাজ সঠিকভাবে বাস্তাবায়ন করা হয় তাহলে আমি আশা করি এলাকার জনগণের দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজনে সক্ষম হয়ে উঠবে। কারিতাস বাংলাদেশকে সময়োপযোগী প্রকল্প শুরু করার জন্য ইউনিয়ন বাসির পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান এবং সেই সাথে সকল ধরনের সহযোগীতা অব্যহত রাখার অভিব্যক্তি প্রকাশ করে তার বক্তব্য সমাপ্ত করেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park