শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
খুলনায় পাঁচ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে পাশাপাশি শায়িত হলেন মোবারক কে কোন মন্ত্রণালয় পেলেন নতুন প্রতিমন্ত্রীরা ঝিনাইদহ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি রায়হান, সম্পাদক ফয়সাল যে কোন ধর্মীয় উৎসব সকলের মাঝে সম্প্রীতি বন্ধনের সৃষ্টি করে : ভূমিমন্ত্রী বাগেরহাটের রামপালে সাংবাদিক তুহিনের ব্যাবসা প্রতিষ্ঠানে দূর্ধর্ষ চুরি পাইকগাছায় জুয়ার সরঞ্জাম ও নগদ অর্থ সহ জুয়াড়ি আটক-৮ বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে নারী-শিশুসহ এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪৫ জন খুলনার বইমেলায় পৌনে ৫ কোটি টাকার বই বিক্রি কাচ্চি ভাই’‌তে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১ ইউনিট

ড.এম এ ওয়াজেদ মিয়ার জন্মদিনে বঙ্গবন্ধু সৈনিক লীগ খুলনা জেলার শুভেচ্ছা

খুলনার কাগজ
  • আপডেট সময় : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩

নিজস্ব প্রতিবেদক।।ড.এম এ ওয়াজেদ মিয়ার জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বঙ্গবন্ধু সৈনিক লীগ খুলনা জেলার সভাপতি মো: ইউনুস আলী মোল্লা।গত ১৮ ফ্রেরুয়ারী ২৩, সন্ধ্যা ৭ঃ৩০ ঘটিকার সময়, আবু নাসের মোড় সংলগ্ন বঙ্গবন্ধু সৈনিক লীগ এর অস্থায়ী অফিসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উক্ত সভা পরিচালনা করেন জেলা সৈনিক লীগের সাধারন সম্পাদক সেলিম রেজা রাকিব।

সভায় উপস্থিত সভাপতি মোঃ ইউনুস আলী মোল্লা বলেন ড. এম এ ওয়াজেদ মিয়া ছিলেন খ্যাতিসম্পন্ন আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী।তার এই শুভ জম্মদিনে তাকে ও তার সৃষ্টিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি।এ সময় তাঁর বক্তব্যে তিনি বলেন ড. এম এ ওয়াজেদ মিয়ার ডাক নাম ছিলো সুধা মিয়া তিনি ১৬ ফেব্রুয়ারি, ১৯৪২ খ্রিষ্টাব্দ রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল কাদের মিয়া এবং মাতা ময়েজুন্নেসা।

১৯৫৬ সালে রংপুর জিলা স্কুল থেকে ম্যাট্রিক পাশ করার পর ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। ১৯৬২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাশ করেন। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে পড়ার সময় থেকেই ধীরে ধীরে সংশ্লিষ্ট হতে শুরু করেন রাজনীতির সাথে। ১৯৬১ সালে ফজলুল হক হলের ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগ থেকে সহ-সভাপতি নির্বাচিত হন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাশ করার পর ১৯৬৩ সালে তৎকালীন পশ্চিম পাকিস্তানের লাহোরে আণবিক শক্তি কমিশনে চাকরীতে যোগ দেন। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রী লাভের পর দেশে ফেরার পর একই বছর ১৭ নভেম্বর ৬৭ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এর সাথে বিবাহ বন্ধে আবদ্ধ হন। স্বৈরশাসনবিরোধী আন্দোলনের কারণে তিনি কিছুদিন কারাবরণ করেন। ১৯৭১ সালে এদেশের স্বাধীনতা সংগ্রাম এবং এর আগে ও পরের রাজনৈতিক প্রেক্ষাপটে তার উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। ড.এমএ ওয়াজেদ মিয়া আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে ১৯৯৯ সালে অবসর গ্রহন করেন।

 

২০০৯ সালের ৯ই মে বিকেল ৪টা ২৫ মিনিটে দীর্ঘদিন কিডনির সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টে অসুস্থতার কারনে ঢাকার স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে মৃত্যু বরন করেন। সভায় আরো উপস্হিত থেকে বক্তব্য রাখেন খুলনা জেলার বঙ্গবন্ধু সৈনিক লীগের বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা।এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু সৈনিক লীগ খুলনা জেলা সহ-সভাপতি মোঃ মতিয়ার রহমান,আবুল কালাম, গাজী মারুফ হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ নয়ন ইসলাম, শেখ রাসেল,অর্থ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, প্রচার সম্পাদক সরদার সাঈদী হাসান বাবু, মহিলা সম্পাদিকা মোসাঃ সালমা বেগম, শিক্ষা সম্পাদক মোঃ ইমতিয়াজ উস সাবাহ্, বন সম্পাদক গাজী রুহুল আমিন, শেখ জাবেদ প্রমুখ।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park