মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
পুলিশ ও র‍্যাব এর যৌথ অভিযানে উদ্ধার হলো মহাসিন স্কুলের প্রধান শিক্ষকের পূত্র শাফিন বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড আজ কেসিসির সাবেক কাউন্সিলর পিন্টুর বাসভবনে হামলার সুষ্ঠু বিচারের দাবিতে সংবাদ সম্মেলন পাইকগাছায় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে পানি সংরক্ষণের জলাধার বিতরণ খুলনার দিঘলিয়া উপজেলার প্রার্থীদের মনোনয়নপত্র জমা ছোট পর্দার অভিনেতা রুমির ইন্তেকাল প্রচণ্ড দাবদাহে খুলনায় কেএমপি কমিশনারের উদ্যোগে বিশুদ্ধ খাবার পানি, জুস ও স্যালাইন বিতরণ খুলনা আড়ংঘাটা বাইপাস আকমলের মোড়ে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার আইজিপি কাপ ক্রিকেটে পুলিশ স্টাফ কলেজ তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন এবং খুলনা রেঞ্জ রানার আপ

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন

খুলনার কাগজ
  • আপডেট সময় : শুক্রবার, ৩ জুন, ২০২২

নিজস্ব প্রতিবেদক ;জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর মূল শুমারি উপল‌ক্ষে খুলনা-৩ (পাইকগাছা, কয়রা, দা‌কোপ) ডি‌সি‌সি এলাকার ইউ‌সি‌সি, জোনাল অ‌ফিসার ও আই‌টি সুপারভাইজার‌দের ( ট্রেনিং অফ ট্রেনার) ৪ দিন ব‌্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি ও গৃহগণনা প্রকল্প ২০২১ এর আয়োজনে পাইকগাছা অ‌ফিসার্স ক্লাবে অনু‌ষ্ঠিত এ প্রশিক্ষণ গত ৩০ মে সকালে শুরু হয়ে ২ জুন বিকেলে শেষ হয়।

মাষ্টার ট্রেনার হি‌সে‌বে প্রশিক্ষণ প্রদান করেন জেলা শুমারি সমন্বয়কারি ও পরিসংখ্যান কর্মকতা মোঃ বিল্লাল হো‌সেন। খুলনার পাইকগাছা, দা‌কোপ ও কয়রা উপ‌জেলার ৩ জন উপ‌জেলা শুমারি সমন্বয়কা‌রি, ১৬ জন জোনাল অ‌ফিসার ও ১৬ জন আই‌টি সুপারভাইজার ট্রেনিং অফ ট্রেনার (টিওটি) হিসেবে এ প্রশিক্ষণ গ্রহণ করেন।

প্রশিক্ষণ গ্রহণকারিরা আগামী ৪ থেকে ৭ জুন ও ৯ থেকে ১২ জুন স্ব স্ব জোনালের আওতাধিন শুমারি সুপারভাইজার ও  গণনাকারিদের প্রশিক্ষণ প্রদান করবেন।

উ‌ল্লেখ‌্য, বি‌শ্বের ম‌ধ্যে এবারই প্রথম ডি‌জিটাল পদ্ধ‌তি‌তে জনশুমারি ও গৃহগণনা হ‌তে যা‌চ্ছে। আগামী ১৫ জুন থে‌কে ২১ জুন পর্যন্ত এক‌যো‌গে দেশব‌্যাপী এই শুমারি চল‌বে। এটি বাংলাদেশের ৬ষ্ঠ আদমশুমারি ও গৃহগণনা (বর্তমানে জনশুমারি ও গৃহগণনা)। এর আগে ২০১১ সালের মার্চে দেশের পঞ্চম আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা পাওয়া যায় ১৪ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ৩৬৪ জন। বাংলাদেশে প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। তখন জনসংখ্যা ছিল ৭ কোটি ৬৪ লাখ।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park