বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন
শিরোনাম :

খুলনায় জমজমাট নতুন টাকার ব্যবসা

খুলনার কাগজ
  • আপডেট সময় : রবিবার, ১ মে, ২০২২

খুলনার কাগজ।।  ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। নতুন টাকা ছাড়া যেন ঈদের আনন্দ পূর্ণতা পায়না। তাই ঈ‌দের আ‌গে জমজমাট খুলনায় নতুন টাকার ব্যবসা। সালামির কথা চিন্তা করে একটু বেশী দরে কিনতে হচ্ছে ক্রেতাদের নতুন টাকা। আর এ সুযোগ লুফে নিচ্ছে ব্যবসায়ীরা।

বাংলাদেশ ব্যাংক, খুলনা শাখার প্রবেশদ্বারে নতুন টাকার পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। সেখানে দেখা মেলে পুরানো টাকা দিয়ে নতুন টাকার লেনদেনের দৃশ্য। রাস্তার পাশে ফুটপথে ছোট টেবিলে পুরানো ও নতুন নোটের বান্ডিল সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা ঢাকা থেকে নতুন টাকা সংগ্রহ করেছেন।

বাংলাদেশ ব্যাংকের প্রবেশপ্রান্তে গিয়ে দেখা যায়, প্রতিটি ১০০ টাকার নতুন বান্ডিল নিতে বাড়তি ১০০ টাকা ব্যবসায়ীদের দিতে হচ্ছে। অনুরূপভাবে ৫০ টাকার নোটে ১০০ টাকা বাড়তি দিতে হয়। ২০ ও ১০ টাকার নতুন নোটে ১০০ টাকা দিতে হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে কথা হয় ব্যবসায়ী ইয়াকুব মিয়ার সাথে। দীর্ঘ ৩০ বছর এ ব্যবসার সাথে জড়িত তিনি। সারা বছর তিনি পুরানো ও নতুন টাকার লেনদেন করেন। কিন্তু ঈদ এলেই দ্বিগুণ হারে বেড়ে যায় লেনদেন । লাইন পড়ে যায় তার টেবিলের সামনে। তিনি আরও বলেন, আমরা এখানে ১২ জন ব্যবসায়ী রয়েছি। সবারই বেচাকেনা বেশ ভালই চলছে।

নতুন টাকার মৌসুমী ব্যবসায়ী মো: মেহেদী হাসান বলেন, ঈদুল ফিতর এলেই নতুন টাকার ব্যবসা জমে ওঠে। পড়াশুনার পাশাপাশি তিনিও এ সময়ে ব্যবসাটা করেন। নতুন টাকাটা ঢাকা থেকে সংগ্রহ করেছেন। সেখান থেকে অতিরিক্ত মূল্যে টাকা সংগ্রহ করতে হয়েছে। ১০০ টাকার একটি নতুন বান্ডেলের বিপরীতে তাকে ১০ হাজার ৮০০ টাকা গুনতে হয়েছে। তিনদিন ধরে তিনি এখানে এ ব্যবসা করছেন।

নতুন টাকার ক্রেতা নজরুল জানান, ঈদ মানে খুশি। নতুন টাকা পেলে বাড়ির ছোটদের মধ্যে আরও খুশির আমেজ থাকে। তাই তাদের খুশির জন্য বাড়তি দামে নতুন নোট ক্রয় করা।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park