বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন
শিরোনাম :

খুলনায় নির্মাণ হবে আধুনিক কসাইখানা, ব্যয় ৮৩ কোটি টাকা

খুলনার কাগজ
  • আপডেট সময় : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২

প্রায় ৮৩ কোটি টাকা ব্যয়ে খুলনায় নির্মাণ হচ্ছে আধুনিক কসাইখানা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘লাইভস্টোক এন্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্ট’ প্রকল্পের আওতায় এই কসাইখানা নির্মাণ হবে। বিশ্বব্যাংক এই প্রকল্পে অর্থায়ন করছে।

খুলনা সিটি কর্পোরেশনের ভেটেরিনারি সার্জন ড. পেরু গোপাল বিশ্বাস জানান, খুলনা সাতক্ষীরা আঞ্চলিক মহাসড়কের রাজবাধে সিটি কর্পোরেশনের ১০০ একর জমির উপর ‘সেমি মডার্ন অটো স্লোটার হাউস’ নির্মাণ হবে।

কসাইখানার নির্মাণ কাজ শুরু করতে আজ সোমবার প্রাণিসম্পদ অধিদপ্তর ও খুলনা সিটি কর্পোরেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এরপর দরপত্র প্রক্রিয়া শেষ করে আগামী বছর নির্মাণ কাজ শুরু হবে।

তিনি জানান, আধুনিক কসাইখানায় পশু জবাইয়ের পর কোন ধরনের হাতের স্পর্শ ছাড়াই পশুর মাংস প্রক্রিয়াকরণ করা হবে। সেখানে আধুনিক যন্ত্রপাতি, বর্জ্য পরিশোধন ব্যবস্থা, পশুর বিশ্রামাগার, পশু জবেহ পূর্ব পরীক্ষণ কক্ষ, পশু যবেহ পরবর্তী পরীক্ষণ কক্ষ, প্রাণিসম্পদ অধিদপ্তর ও সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের কক্ষ সহ অন্যান্য সকল সুবিধা থাকবে।

কেসিসি থেকে জানা গেছে, আধুনিক কসাইখানা নির্মাণের সমঝোতা স্মারক স্বাক্ষর করতে বিকালে ঢাকায় রওনা হন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সন্ধ্যায় প্রাণী সম্পদ অধিদপ্তরে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। অধিদপ্তরের পক্ষে প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহমান এবং খুলনা সিটি কর্পোরেশনের পক্ষে তালুকদার আব্দুল খালেক সমঝোতা স্মারকের স্বাক্ষর করবেন।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park