সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
রূপসায় বিদ্যুৎ স্পষ্টে একজনের মৃত্যু খালিশপুর থানা পুলিশের অভিযানে ১ টি ল্যাপটপ ও ক্যামেরা সহ চোর চক্রের সদস্য গ্রেফতার খেলা ধুলা শিক্ষার্থীদের মন ও শরীর দুটোই ভালো রাখে-ভূমিমন্ত্রী বাড়লো এলপিজির দাম অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে : স্বাস্থ্যমন্ত্রী খুলনায় ভূমিদস্যু ও চাঁদাবাজের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় মিথ্যা মানববন্ধন ও গায়েবী মামলার হুমকি রামপালে পুলিশের অভিযানে নারী মাদক কারবারি আটক খুলনার পাইকগাছায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত বাগেরহাটের রামপালে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় ভোটার দিবস পালন খেলা ধুলা শিক্ষার্থীদের মন ও শরীর দুটোই ভালো রাখে-ভূমিমন্ত্রী

খুলনায় গণ-মিছিল পূর্ব সমাবেশ! ক্ষমতা ছেড়ে নিরপেক্ষ নির্বাচন দিয়ে জনপ্রিয়তা যাচাই করুন

খুলনার কাগজ
  • আপডেট সময় : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২

নাইম হাসান।।স্বেচ্ছায় ক্ষমতা ত্যাগ করে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নিজেদের জনপ্রিয়তা যাচাইয়ের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান। দেশের উন্নয়নের জোয়ার বইছে, আওয়ামী লীগের এই দাবি সত্য হলে অবাধ নির্বাচনের মাধ্যমে ভোট করতে সরকারের বাঁধা কোথায় ? জানতে চান তিনি।

শনিবার (২৪ ডিসেম্বর) খুলনায় বিএনপি’র গণমিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মঈন খান।

নতুন প্রজন্মকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনাদেরকে ইতিহাসের কিছু সত্য জানাতে এখানে এসেছি। ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় থাকতে একটি নির্বাচন দেই। এরপর আর একটি নির্বাচন হয়, যার আগে পল্টনে এমন একটি সমাবেশ থেকে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন।

বিএনপি ক্ষমতার জন্য রাজনীতি করে না, জনগণের জন্য রাজনীতি করে দাবি করে তিনি বলেন, ক্ষমতাকে তুচ্ছ করে তৎকালীন প্রধানমন্ত্রীর পদ ছেড়েছিলেন। এমন আর একটি নজির স্থাপনের জন্য তিনি আজকের সরকারের প্রতি আহবান জানান।

কর্তৃত্ববাদী আওয়ামী লীগ সরকারের পদত্যাগসহ দশ দফা বাস্তবায়ন এবং বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাসসহ নেতৃবৃন্দের মুক্তির দাবিতে খুলনা মহানগর ও জেলা বিএনপি যৌথভাবে কেন্দ্র ঘোষিত এই গণমিছিল কর্মসূচীর আয়োজন করে।

ড. মঈন খান বলেন, দু’টি মূল উদ্দেশ্য নিয়ে আমরা স্বাধীন হয়েছিলাম। একটি গণতন্ত্র, অন্যটি অর্থনৈতিক মুক্তি। আজ দেশে অলিখিত একদলীয় শাসন চলছে। ১৭ কোটি মানুষ তাদের সব অধিকার হারিয়েছে। পাকিস্তান আমলে ২০টি পরিবার দেশের সম্পদ লুন্ঠন করেছিল। আজ দুই’শ পরিবার দেশের সব সম্পদ লুটে নিয়ে বিদেশে পাঁচার করছে, বেগমপাড়া তৈরী করছে। তাহলে ৭১’এ আমরা কেন যুদ্ধ করেছিলাম? প্রশ্ন রাখেন তিনি।

আওয়ামী লীগ শ্লোগান তুলেছিল, আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব। তাদের এই নীতিতে ফিরে আসার একান্ত অনুরোধ জানিয়ে মঈন খান বলেন, মানুষকে স্বাধীনভাবে ভোট প্রদানের সুযোগ দিন। এই নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে না দাবি করে তিনি বলেন, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করতে হলে একটি তত্ত্বাবধায়ক সরকার এবং স্বাধীন নির্বচন কমিশন গঠন করতে হবে। তিনি দেশনেত্রী বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সকলের বিরুদ্ধে দায়ের হওয়া রাজনৈতিক মামলাসমূহ প্রত্যাহার করে তাদের মুক্তির জোর দাবি জানান।

খুলনা মহাগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনার সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল। বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু ও খান রবিউল ইসলাম রবি। মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন ও জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন আমীর এজাজ খান, মোঃ তারিকুল ইসলাম জহির, আবু হোসেন বাবু, খান জুলফিকার আলী জুলু, স ম আব্দুর রহমান, সাইফুর রহমান মিন্টু, সৈয়দা রেহানা ঈসা, মোল্লা খায়রুল ইসলাম, কাজী মাহমুদ আলী, শের আলম সান্টু, মোস্তফা উল বারী লাভলু, আবুল কালাম জিয়া, মোল্লা মোশারফ হোসেন মফিজ, বদরুল আনাম খান, অধ্যাপক মনিরুল হক বাবুল, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, আশরাফুল আলম খান নান্নু, মাসুদ পারভেজ বাবু, শামসুল আলম পিন্টু, শেখ সাদী, হাসানুর রশিদ মিরাজ, এনামুল হক সজল প্রমুখ।

সমাবেশ শেষে এক মিছিল থানার মোড় থেকে শুরু হয়ে কেসিসি মার্কেট চত্বরে গিয়ে শেষ হয়।

এর আগে সকাল থেকেই কে ডি ঘোষ রোডস্থ বিএনপি কার্যালয় এবং সংলগ্ন এলাকা, সোসাইটি সিনেমা মোড়, কেসিসি মার্কেট, ডাকবাংলা, ফেরীঘাট মোড় সহ গুরুত্বপূর্ণ সকল মোড় ও পয়েন্টে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। একই সাথে মোতায়েন ছিল রায়ট কার ও জলকামান।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park