রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিঘলিয়ার আয়োজনে পোকা দমন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

খুলনার কাগজ
  • আপডেট সময় : বুধবার, ৭ জুন, ২০২৩

 

ইঞ্জিনিয়ার ওয়াহিদ মুরাদ।।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিঘলিয়ার আয়োজনে এবং উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ এর সভাপতিত্বে আজ ৭ জুন বুধবার সকালে প‌রি‌বেশ বান্ধব কৌশলের মাধ‌্যমে নিরাপদ ফসল উৎপাদন(১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় পোকা দমন ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা দিঘ‌লিয়া উপজেলার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপপরিচালক, কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন এবং অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক, কৃষিবিদ মোঃ সালে উদ্দিন সরদার ও দিঘলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী রেজা বাচা, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ শিরিন ময়না, উপজেলার বিভিন্ন দপ্তর প্রধান গন, সুধীজন এবং উপজেলার কৃষি অফিসের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

উপজেলা কৃষি অফিসার মোঃ কিশোর আহমেদ এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।
উপ‌জেলা কৃ‌ষি অ‌ফিসার তার ব‌ক্তব্যে ব‌লেন, আপনা‌দের এ এলাকার সন্তান কৃষি মন্ত্রণালয়ের মাননীয় সচিব ওয়া‌হিদা আক্তার শিলা, তি‌নি আমা‌কে প্রায়ই ব‌লেন, ‘আমার দিঘ‌লিয়া উপজেলার কৃ‌ষি কার্যক্রম কিভা‌বে আ‌রো উন্নত করা যায় তু‌মি তার সা‌র্বিক তত্বাবধান ক‌রো, আমার উপ‌জেলায় কি দরকার সেটা আমা‌কে জানাও, আ‌মি সব ধর‌নের ব‌্যবস্থা করার চেষ্টা কর‌বো।’ তাছাড়ও নতুন অর্থ বছ‌রে কৃ‌ষি‌তে দিঘ‌লিয়া উপ‌জেলায় বড় একটা বরাদ্ধ দেওয়ার আশ্বাসও তিনি প্রদান ক‌রেন।কৃষি অফিসার বলেন, কৃষি বিষয় নিয়ে আপনারা আমা‌দের কৃ‌ষি অ‌ফি‌সে আস‌বেন, আমরা আপনা‌দের সকল ধ‌রনের সেবা প্রদা‌নে পা‌শে থাক‌বো এবং আমরা আপনাদের সর্বাত্মক সহযোগিতা দেবো।

অনুষ্ঠা‌নের সভাপ‌তি উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার তার বক্তব্যে ব‌লেন, বাংলা‌দেশ কৃ‌ষি প্রধান দেশ, আমা‌দের দেশ কৃ‌ষি স্ব‌নির্ভর, কৃ‌ষি ও কৃষ‌কের জন‌্যই দেশ সাম‌নের দি‌কে এ‌গি‌য়ে যা‌চ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী জন‌নেত্রী শেখ হা‌সিনা ব‌লে‌ছেন- ১ ইঞ্চি জমি যেন অনআবা‌দি প‌ড়ে না থা‌কে। বিষয়টির উপর গুরুত্বারোপ করে সকল কৃষ‌ককে সকল জ‌মি চাষাবা‌দের আওতায় আনার আহবান জানান তি‌নি।

নির্বাহী অফিসার বলেন, সব পোকা শত্রু পোকা নয়, কিছু পোকাও বন্ধু হয়। অনেক কৃষক না জে‌নেই ফস‌লের পোকা দম‌নে অ‌তি‌রিক্ত মাত্রায় কীটনাশক ব‌্যবহার ক‌রে, কিন্তু তারা বুঝতে পা‌রেনা যে তারা তা‌দের ফস‌লের ভা‌লোর প‌রিব‌র্তে ক্ষ‌তি কর‌ছে। ফস‌লের পোকা দমনে কীটনাশক ব‌্যবহার না ক‌রে বি‌ভিন্ন ফাঁদ ব‌্যবহার ক‌রে দমন করা সম্ভব। এসব বিষয়ে ইতিপূ‌র্বে দিঘ‌লিয়া কৃ‌ষি অ‌ফিসা‌রের তত্বাবধায়‌নে আই‌পিএম মাঠ স্কুল এর মাধ‌্য‌মে দিঘ‌লিয়া উপ‌জেলার প্রতিটা ইউ‌নিয়‌নে মাঠ পর্যা‌য়ে প্রশিক্ষ‌নের ব‌্যবস্থা গ্রহন ক‌রা হয়। যার মাধ‌্য‌মে কৃষ‌কেরা কীটনাশ‌কের স‌ঠিক ব‌্যবহার, ফস‌লের পোকা দমন ব‌্যবস্থা, স‌ঠিক বীজ বাছাই, উপকা‌রি পোকা চেনার উপায় ও তা‌দের সংরক্ষন ব‌্যবস্থা ছাড়াও বি‌ভিন্ন বিষ‌য়ে কৃষকদের অবহিত করা হয়।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park