বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
পাইকগাছায় বাল্য বিবাহ বন্ধ সহ অর্থ দন্ড প্রদান করেন-ইউএনও মাহেরা নাজনীন খুলনার গাইকুরে হাত-পা বাঁধা অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার রামপালে উপজেলা নির্বাচনে ৩ পদে ১২ জনের মনোনয়নপত্র জমা পূত্র পাচারের অভিযেগে এক নারীর বিরুদ্ধে আড়ংঘাটা থানায় অভিযোগ দিঘলিয়া উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত মোংলা-ঘোষিয়াখালী চ্যানেলের তীরভূমি দখলের মহোৎসব; নাব্যতা সঙ্কটের শংকা পাইকগাছায় ১ম ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ একাডেমির উদ্বোধন খুলনায় পহেলা বৈশাখ উদযাপন বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ : রাষ্ট্রপতি মুক্তিপণ পেয়ে জাহাজ ছাড়ে জলদস্যুরা, নাবিকরা সুস্থ : মালিক পক্ষ

কর্মদিবসে পদযাত্রা কর্মসূচি বিএনপির বিবেকের ওপর ছেড়ে দিলাম: ডিএমপি কমিশনার

খুলনার কাগজ
  • আপডেট সময় : বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩

নিজস্ব প্রতিবেদক।।কর্মদিবসে রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনগুলোকে কর্মসূচি না দিতে অনুরোধ জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। তিনি বলেন, বিএনপির আগামীকালের কর্মসূচি তাদের বিবেকের ওপর ছেড়ে দিলাম। তবে এই পদযাত্রা কর্মসূচি থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কোনও ঘটনা ঘটলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে পাঁচটায় ডিএমপি সদর দফতরের সম্মেলন কক্ষে কমিশনার এ কথা বলেন।

বিএনপির পদযাত্রায় রাজধানীবাসীর দুর্ভোগ সৃষ্টি হচ্ছে উল্লেখ করে বিএনপির নীতিনির্ধারকদের উদ্দেশে তিনি বলেন, সড়ক বন্ধ করে বৈধ কর্মসূচি না দিয়ে বড় বড় মাঠ আছে। সেখানে কর্মসূচি পালন করুন।

কমিশনার বলেন, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন রাজনৈতিক কর্মসূচি দিচ্ছে—এসবের প্রতি আমরা শ্রদ্ধাশীল। তবে কর্মদিবসে রাজনৈতিক দল ও সংগঠনগুলোর কর্মসূচি না দেওয়ার অনুরোধ করছি। এসব রাজনৈতিক কর্মসূচি বন্ধের দিন পালনের অনুরোধ করছি।

ডিএমপি কমিশনার বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন রাজনৈতিক ও পেশাজীবী দল ‘ওয়ার্কিং ডে’তে (কর্মদিবস) বিভিন্ন কর্মসূচি দিচ্ছে। যৌক্তিক কর্মসূচির প্রতি আমাদের সম্মান রয়েছে। তবে দুই কোটি নগরবাসীর এই শহরে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কারণে রাস্তায় যানজটের সৃষ্টি হয়। বিশেষ করে রাজনৈতিক দল ও সংগঠনগুলো ওয়ার্কিং ডে-তে কর্মসূচি দিলে সাধারণ মানুষকে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়। আমরা অনুরোধ করবো—নগরবাসীকে দুর্ভোগ থেকে রক্ষা করার জন্য সব বিবেকবান ব্যক্তি, গোষ্ঠী, রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন এমন কোনও কর্মসূচি দিবেন না, যাতে সাধারণ মানুষের দুর্ভোগ হয়।

বিএনপির পদযাত্রার কথা উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, আগামীকাল বৃহস্পতিবার বিএনপি পুরান ঢাকার ব্রাদার্স ইউনিয়ন মাঠ থেকে পদযাত্রা শুরু করে দলের নয়াপল্টন প্রধান কার্যালয় হয়ে প্রেসক্লাবে যাবে। বৃহস্পতিবার মানুষের অফিস ছুটির পরে বাড়িতে ফিরতে চাইবে এই কর্মসূচির ফলে মানুষের যে দুর্ভোগ হবে, এক কথায় তা অবর্ণনীয়। সবার প্রতি অনুরোধ থাকবে ছুটির দিনে কর্মসূচি দিলে মানুষের দুর্ভোগ কম হবে। তিন-চার কিলোমিটার পথে পদযাত্রা করলে রাজধানীতে জনদুর্ভোগ সৃষ্টি হবে, যা শেষ হতে রাত দশটা-এগারোটা পর্যন্ত সময় লাগবে।

পদযাত্রা না করার অনুরোধ করলেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, বিএনপিকে অনুরোধ করলাম জনদুর্ভোগ সৃষ্টি না করার জন্য। এটাকে আমরা নিরুৎসাহিত করছি। আমাদের বড় মাঠ আছে, বন্ধের দিনে এই সকল কর্মসূচি দেওয়া যেতে পারে। কিন্তু ব্যস্ত দিনগুলোতে ৩-৪ ঘণ্টা রাস্তা বন্ধ থাকলে মানুষ সমস্যায় পড়বে। বাড়িতে ফিরতে গেলে মানুষ বাস, ট্রেন মিস করতে পারে। বিএনপিকে আমাদের বক্তব্য জানিয়েছি। তবে তাদের কর্মসূচি বন্ধ করে দিবো বা করতে দিবো না এমন কোনও বার্তা দেওয়া হয়নি। আমরা জনগণের প্রতি দায়িত্বের জায়গা থেকে বিষয়টি তাদের প্রতি ছেড়ে দিয়েছি।

বিএনপির অনুরোধের পরিপ্রেক্ষিতে বিএনপি কিছু জানিয়েছে কি না—এমন প্রশ্নে কমিশনার বলেন, আমরা তাদের জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত তারা কোনও বক্তব্য জানায়নি। তবে আমরা আশা করছি তারা সহনশীল আচরণ করবে।

বিএনপি অনুমতি পেয়েছে কি না এ বিষয় তিনি বলেন, আমরা বাধা দিবো না। তবে তারা যদি আইনশৃঙ্খলা ভঙ্গ করে ভাংচুর করে অথবা আগুন সন্ত্রাস করে তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিএনপি পুরান ঢাকা থেকে দলীয় কার্যালয় হয়ে প্রেস ক্লাব পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করবে। দলটির পক্ষ থেকে বিষয়টি জানিয়ে গতকাল মঙ্গলবার ডিএমপি কমিশনারকে অবহিত করা হয়েছে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park