বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
পাইকগাছার গদাইপুর ইউ’পিতে ১৫৪৭টি পরিবারের মাঝে টিসিবি পন্য বিতরণ খুলনায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন উদ্যোগ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাগেরহাটের রামপালে ইছালে ছওয়াব মাহফিলের রান্না করা মাংশ বিক্রি করায় এলাকায় তীব্র ক্ষোভ পুলিশ ও র‍্যাব এর যৌথ অভিযানে উদ্ধার হলো মহাসিন স্কুলের প্রধান শিক্ষকের পূত্র শাফিন বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড আজ কেসিসির সাবেক কাউন্সিলর পিন্টুর বাসভবনে হামলার সুষ্ঠু বিচারের দাবিতে সংবাদ সম্মেলন পাইকগাছায় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে পানি সংরক্ষণের জলাধার বিতরণ খুলনার দিঘলিয়া উপজেলার প্রার্থীদের মনোনয়নপত্র জমা ছোট পর্দার অভিনেতা রুমির ইন্তেকাল

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী অনুষ্ঠিত

খুলনার কাগজ
  • আপডেট সময় : বুধবার, ১০ মে, ২০২৩

 

ইঞ্জিনিয়ার ওয়াহিদ মুরাদ।।প্রিয় জন্মভূমি বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মদিন ছিল গতকাল ২৫ বৈশাখ।২৫ বৈশাখ ১২৬৮ বঙ্গাব্দের এ দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের অনন্য কবি, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর। খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণদিহি গ্রামে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি। কবি ১৮৮৩ সালে দক্ষিণদিহি গ্রামের মৃণালিনী দেবীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৯০২ সালে তাঁর প্রত্নী বিয়োগ হয়।

বিশ্ব সাহিত্যের সর্বকালের শ্রেষ্ঠ প্রতিভাবানদের একজন হলেন রবীন্দ্রনাথ ঠাকুর।বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে যার অবদান অসামান্য।তার হাত ধরেই বাংলা সাহিত্য পায় নতুন রূপ।ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও মননশীলতা দিয়ে বিশ্ব অঙ্গনে বিরল সম্মান অর্জন করেন তিনি।

জীবদ্দশায় তিনি বহুবার বিদেশ ভ্রমণ করেন এবং সমগ্র বিশ্বে বিশ্বভ্রাতৃত্বের বাণী প্রচার করেন। ১৯৪১ সালে দীর্ঘ রোগভোগের পর কলকাতার পৈত্রিক বাসভবনেই তিনি মৃত্যুবরণ করেন।

খুলনার ফুলতলা বাজার থেকে দক্ষিণদিহি গ্রামের দূরত্ব মাত্র সাড়ে ৩ কিলোমিটার। কবিগুরুর ১৬২ তম জন্মজয়ন্তী উপলক্ষে দক্ষিণদিহি রবীন্দ্র কমপ্লেক্সে গতকাল থেকে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকমেলা।প্রতিবছরের ন্যায় এবারও জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে আয়োজন করা হয়েছে এ অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রথম দিন অর্থাৎ ২৫ বৈশাখ ৮ মে লোকমেলা ও অনুষ্ঠানে খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ।মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সরকারি ব্রজলাল কলেজের সাবেক অধ্যক্ষ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ট্রেজারার সাধন রঞ্জন ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুব্রত ভৌমিক। প্রথম দিনের উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রেখেছেন উপজেলা নির্বাহী অফিসার খোশনূর রুবাইয়াৎ।

আজ বুধবার ৯ মে অনুষ্ঠানের দ্বিতীয় দিন উপজেলা নির্বাহী অফিসার খোশনুর রুবাইয়াৎ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,খুলনা জেলা প্রশাসক এর প্রতিনিধি হিসেবে স্থানীয় সরকারের উপ-পরিচালক ও উপসচিব মোঃ ইউসুফ আলী। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক, গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.স্বরোচিষ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি আজম খান কমার্স কলেজের অধ্যক্ষ কাত্তিক চন্দ্র মন্ডল। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ আনোওয়ারুজ্জামান মোল্লা।

আগামীকাল বৃহস্পতিবার (১১মে) শেষ হবে এ অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরিফীন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুর রহমান চৌধুরী। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা বিপিএম সেবা, খুলনা রেঞ্জ ডিআইজি মঈনুল হক বিপিএম (বার) পিপিএম, খুলনার পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান বিপিএম।

ফুলতলার দক্ষিণদিহিতে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রতিদিনই থাকছে গ্রামীন ঐতিহ্য লোকমেলা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park