সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
বটিয়াঘাটায় কৃষি ব্যাংক কর্তৃক গ্রাহক সেবা উন্নয়ন বিষয় মতবিনিময় সভা ইবাদত বন্দেগী আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত বাংলাদেশের বিচারকাজ পর্যবেক্ষণ করলেন ভারতের প্রধান বিচারপতি গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না: হাইকোর্ট বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী, গেজেট মঙ্গলবার পাইকগাছায় ৫০০’গ্রাম গাঁজা সহ আটক-২ অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ সরদার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) প্রাপ্তির জন্য নির্বাচিত খুলনায় ভয়াবহ অগ্নিকাণ্ডে চারটি দোকান ভস্মীভূত কুরআন ও দ্বীনি শিক্ষা শিক্ষার্থীদের ধর্মীয় মূল্যবোধের আদর্শ নাগরিক গড়ে তুলবে ; শেখ জুয়েল এমপি নগরীতে মোটরসাইকেলের ধাক্কায় যুবক নিহত

আবু সুফিয়ান একজন মেধাবী শ্রমিক নেতা ছিলেন ; সিটি মেয়র

খুলনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

নজরুল ইসলাম নবী।।খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, আবু সুফিয়ান একজন মেধাবী শ্রমিক নেতা ছিলেন। বঙ্গবন্ধু শ্রমিক লীগকে একটি প্রশিক্ষিত সংগঠন হিসেবে তৈরী করতে চেয়েছিলেন। আবু সুফিয়ান বঙ্গবন্ধুর সেই চিন্তারই প্রতিফলন ছিলো। একজন শিক্ষক হয়েও তিনি শ্রমিকের অধিকার আদায়ে সচেষ্ট ছিলেন। সে লক্ষে তিনি সকল শ্রমিকদের সংগঠনের আওতায় আনতে সমর্থ হয়েছিলেন।

তিনি খালিশপুর, দৌলতপুর তথা খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শ্রমিকদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে অংশ গ্রহণের জন্য উজ্জীবিত করেছিলেন। তিনি শ্রমিক স্বার্থ সংরক্ষণে সিবিএ গঠন করেছিলেন। এই সিবিএর নেতাকর্মীরা পরবর্তীতে বঙ্গবন্ধুর ডাকে আবু সুফিয়ানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ করেছিলো। তারই ধারাবাহিকতা রক্ষা করে এতদাঞ্চলে শ্রমিকরা আজ সংগঠিত। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে আবু সুফিয়ানের মতো অসহায় শ্রমিকদের পাশে দাঁড়াতে হবে।

বুধবার বাদ মাগরিব দলীয় কার্যালয়ে প্রখ্যাত শ্রমিক নেতা, বীর মুক্তিযোদ্ধা শহীদ অধ্যাপক আবু সুফিয়ান (বীর প্রতীক) এর ৫০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্মরণসভায় আরও বক্তৃতা করেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা ও নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা কাউন্সিলর মুন্সি আব্দুল ওয়াদুদ। খুলনা মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় এসময়ে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, শেখ ফারুক হাসান হিটলু, হাফেজ মো. শামীম, বীর মুক্তিযোদ্ধা শেখ মোশাররফ হোসেন, কাউন্সিলর শেখ হাফিজুর রহমান, কাউন্সিলর মনিরা সুলতানা, বীর মুক্তিযোদ্ধা মো. মোতালেব মিয়া, রনজিত কুমার ঘোষ, মো. সফিকুর রহমান পলাশ, এম এ নাসিম, এস এম আসাদুজ্জামান রাসেল, শেখ আবিদ উল্লাহ, চ. ম. মুজিবর রহমান, আব্দুল হাই পলাশ, মো. ফয়েজুল ইসলাম টিটো, মো. শিহাব উদ্দিন, মীর মো. লিটন, গোলাম হায়দার বুলবুল, মল্লিক নওশের আলী, বাবুল হোসেন, জামাল হোসেন, মো. কবির পাঠান, বিপ্লব সাহা লব, মো. জিলহাজ্ব হাওলদার, মো. শহীদুল হাসান, মো. আশরাফ আলী হাওলাদার শিপন, ছাত্রনেতা মাসুদ হাসান সোহান, জহির আব্বাস, শংকর কুন্ডু, ওমর কামাল, চয়ন হোসেনসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এদিকে শহীদ অধ্যাপক আবু সুফিয়ান স্মরণে মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় দিন ব্যাপী পবিত্র কোরআন খানি এবং স্মরণসভা শেষে শহীদ অধ্যাপক আবু সুফিয়ান (বীর প্রতীক) এর আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা সাহেদ হোসেন এবং হাফেজ আব্দুর রহীম।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Khulnar Kagoj
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট Shakil IT Park